June 15, 2024, 9:30 pm
শিরোনামঃ
নাটোরে জনসচেতনতা বৃদ্ধিকরন সভা অনুষ্ঠিত  নাটোরে জমিসহ ৩৬৫টি ভূমিহীনদের মাঝে ঘরের চাবি হস্তান্তর দূর্গাপুরে ৭ দিন ব্যাপী ভূমি সপ্তাহের ফিতা কেটে শুভ উদ্বোধন নাটোরে নানা আয়োজনে ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত নাটোরে স্পট নিলাম কার্যক্রম অনুষ্ঠিত  নিজস্ব অর্থায়নে রাস্তা সংস্কার করে দিলেন দূর্গাপুর মডেল প্রেস ক্লাবের সভাপতি প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিছেন দূর্গাপুর মডেল প্রেসক্লাবের সভাপতি দূর্গাপুরে গণ সংবর্ধনায় উন্নয়ন ও স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাবো- প্রতিমন্ত্রী দারা প্রকাশিত সংবাদের প্রতিবাদ- প্রকাশিত সংবাদের প্রতিবাদ  নাটোরে আড়াই লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নাটোরে নানা আয়োজনে ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত

গোলাম গাউস

নাটোর প্রতিনিধিঃ

নাটোরে নানা আয়োজনে ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে আজ শুক্রবার বেলা ১০ টার দিকে কান্দিভিটাস্থ জেলা আওযামীলীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তলন বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পন, দোয়া মনোজাত ও আলো চনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি সিরাজুল ইসলাম পিপি,সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি উমা চৌধুরি জলি, পৌর আওয়ামীলীগের সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুল, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক হাবিবুর রহমান খান চুন্নু,এ সময় বক্তারা বলেন বঙ্গবন্ধুর দেওয়া ছয় দফা ছিলো বাঙালি জাতির মুক্তির সনদ।

ছয় দফার ওপর ভিত্তি করেই বঙ্গবন্ধু বাঙালি জাতির মানসিক ঐক্য প্রতিষ্ঠা করেছেন। আমরা জানি, প্রাচীনকালে এই ভূখণ্ড নানা ভাগে বিভক্ত ছিল। মধ্যযুগে, বিশেষ করে মোগল ও ইংরেজ আমলে ভৌগোলিক ও প্রশাসনিক ঐক্য গড়ে উঠলেও জাতিগতভাবে আমাদের একক সত্তার উন্মেষ হয়নি। ছয় দফা আন্দোলন এ দেশের মানুষের চোখে আঙুল দিয়ে পাকিস্তান রাষ্ট্রের অসারতা স্পষ্ট করে দিয়েছে।

উল্লেখ্য, ১৯৪০ সালে শেরেবাংলা এ কে ফজলুল হকের লাহোরে উত্থাপিত প্রস্তাবের ভিত্তিতে পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। ২৬ বছর পরে বঙ্গবন্ধু লাহোরে ছয় দফা উত্থাপন করেন। বলার অপেক্ষা রাখে না, ছয় দফা থেকেই বাংলাদেশের স্বাধীনতার বীজ অঙ্কুরিত হয়। প্রকৃতপক্ষে পাকিস্তান রাষ্ট্রকাঠামোর মধ্যে ছয় দফার বাস্তবায়ন সম্ভব ছিল না। তাই বলা যায়, ছয় দফার মধ্যে বাস্তবে ছিল এক দফা, তা হলো স্বাধীন বাংলাদেশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা

Categories